এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

5/5 - (3 votes)

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশিত হয়েছে। প্রতিবছরের মতো এ বছরেও প্রকাশিত হয়ে গেল এইচএসসি রেজাল্ট ২০২৩।এ বছরের এইচএসসি পরীক্ষার রেজাল্ট #HSC Result 2023 আপনাদের সকল অবসান ঘটিয়ে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত হয়েছে। তাই সকল শিক্ষার্থীরা যাতে খুব সহজ প্রক্রিয়া অবলম্বন করে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারে সেই দিকে বিবেচনা করে আজকের এই আর্টিকেলটি লেখা শুরু করলাম।

সকলের সকল অবসান ঘটিয়ে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশ করেছেন কর্তৃপক্ষ। এই আর্টিকেল থেকে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই আপনি যদি এইচএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশিট নাম্বার সহ দেখতে এবং জানতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে আপনি সঠিক পেজে প্রবেশ করেছেন। কারণ, এখানে HSC Exam Result 2023 সম্পর্কে গভীর ভাবে বিশ্লেষণ করা হয়েছে।

নতুন সকল চাকরির খবর দেখতে
গুগোল নিউজে আমাদের ফলো করতে স্টার বাটনে টিক মার্ক দিয়ে রাখুন।

আপনি যদি একজন শিক্ষার্থী অথবা অভিভাবক হয়ে থাকেন আমাদের এই পেজ থেকে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন। তাই সময় নষ্ট না করে সবার আগে পরীক্ষার ফলাফল দেখার জন্য আমাদের এই পেজটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন এবং পেজে দেওয়া নিয়মাবলী প্রয়োগ করে খুব সহজভাবে আপনার কাঙ্ক্ষিত ফলাফলটি উপভোগ করুন।

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

এবারের ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীর জন্য এই পেজটি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। কারণ, প্রত্যেক ছাত্র এবং ছাত্রী জীবনে শুধুমাত্র একবারই এইচএসসি পরীক্ষা দিয়ে থাকেন। তাই এইচএসসি পরীক্ষার ফলাফল দেখা সম্পর্কে অধিকাংশ ছাত্র এবং ছাত্রীদের জ্ঞান থাকেনা। যার কারণে নতুন শিক্ষার্থী যারা এবারের এইচএসসি পরীক্ষা ২০২৩ সমাপ্ত করেছেন। তাদের মাঝে একটা দুর্বলতা কাজ করে, দুর্বলতাটি হলোঃ কিভাবে আমরা এসএসসি রেজাল্ট ২০২৩ দেখবো?

সকলের সকল দুর্বলতা দূর করার প্রচেষ্টায় আমাদের এই আর্টিকেলটি তুলে ধরার চেষ্টা করেছি আপনাদের সামনে এবং আমরা এই পেজটিতে এইচএসসি পরিক্ষার ফলাফল দেখার প্রক্রিয়া সহজ ভাষায় লিখেছি এবং গভীর ভাবে আলোচনা করেছি।

যেই ছাত্র, ছাত্রীর অথবা অভিভাবকদের ভেতর ন্যূনতম অনলাইন সম্পর্কে জ্ঞান রয়েছে। তারা আমাদের এই পেজটি সম্পূর্ণ মনোযোগ সহকারে দেখার মাধ্যমে এইচএসসি রেজাল্ট নিমিষেই দেখতে পারবেন।

আপনি আরো এটা জেনে আনন্দিত হবেন যে, বাংলাদেশের সকল বোর্ডের এইএসসি পরীক্ষা, আলিম পরীক্ষা সহ পিডিএফ ডাউনলোড করার নিয়মাবলী এবং প্রত্যেক বোর্ডের অনলাইনের মাধ্যমে পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম এবং এসএমএস এর মাধ্যমে পরীক্ষার রেজাল্ট দেখার নিয়মাবলী সহ সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ দেখতে প্রয়োজন

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়মাবলী খুব সহজ। আপনার কাছে যদি একটি ল্যাপটপ, কম্পিউটার অথবা সবার জনপ্রিয় স্মার্টফোন থেকে থাকে তাহলে আপনি কিছু প্রক্রিয়া অনুসরণ করে খুব সহজভাবে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ দেখতে পারবেন। আর হ্যাঁ এইচএসসি রেজাল্ট দেখার জন্য একাধিক নিয়ম রয়েছে যা আমরা এই পেজটিতে কভার করার চেষ্টা করেছি।

আপনি অনলাইন এর মাধ্যমে এবং মোবাইল দিয়ে এসএমএস করার মাধ্যমে খুব সহজভাবে এইচএসসি রেজাল্ট ২০২৩ সম্পর্কে জানতে ও এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ দেখতে পারবেন। এখানে সকল পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যে পদ্ধতিতে এইচএসসি/আলিম পরীক্ষার ফলাফল ২০২৩ দেখতে সহজ মনে করে থাকেন। সেই পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে খুব সহজভাবে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

এক নজরে….

পরীক্ষার ধরণএইচএসসি, আলিম, ভোকেশনাল, বিএম
পরীক্ষার সন২০২৩ সাল
প্রকাশের তারিখ০৮ ফেব্রুয়ারি ২০২৩
প্রকাশের বারবুধবার
প্রকাশের সময়০১.০০ টা ( দুপুর এক টা)
বিস্তারিতwww.othobajobs.com

এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে সংগ্রহ করতে হবে

এইচএসসি/আলিম পরীক্ষার ফলাফল দেখার জন্য আপনার কিছু তথ্যের প্রয়োজনীয়তা রয়েছে। তথ্যগুলো আপনি প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করতে পারবেন। যদি আপনার কাছে তথ্যগুলো সংগ্রহ করা থাকে তাহলে তো সোনায় সোহাগা। যে সকল তথ্যের প্রয়োজন পড়বে তা নিচে লিস্ট আকারে দেয়া হলোঃ

  • ০১) Examination
  • ০২) Year
  • ০৩) Board
  • ০৪) Roll
  • ০৫) Reg: No
  • ০৬) Security Key

(১) Examination : এইচএসসি/আলিম/ভোকেশনাল/বিএম পরীক্ষার রেজাল্ট দেখার জন্য প্রথমত আপনাকে এক্সামিনেশনের ০৪ ধরণের যেকোন একটি সিলেক্ট করতে হবে। এইচএসসি পরীক্ষা আপনি যে মাধ্যমে দিয়েছে সেই মাধ্যমটি সম্পর্কে আগে জানুন।

এক্সামিনেশন ধরণঃ (০১) এইচএসসি (০২) আলিম (০৩) ভোকেশনাল (০৪) বিএম

(২) Year : আপনি যেই সনে এইচএসসি পরীক্ষা দিয়েছেন সেই সাল সম্পর্কে আগে আপনাকে জানতে হবে। যদি আপনি যেই সালে পরীক্ষা দিয়েছেন সেই সাল সম্পর্কে জেনে থাকেন তাহলে পরবর্তী তথ্য সম্পর্কে জানতে নিচে চোখ রাখুন।

(৩) Board : আপনি যেই বোর্ডের অধীনে থেকে এইচএসসি পরীক্ষা দিয়েছেন সেই বোর্ড সম্পর্কে আপনাকে প্রথমত জানতে হবে। আমরা বাংলাদেশের সকল বোর্ড এর লিস্ট নিচে টেবিল আকারে দিয়ে রেখেছি। আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ড সম্পর্কে আগে জানুন। তারপর পরবর্তী ধাপ অনুসরণ করুন।

এইচএসসি পরীক্ষার সর্বমোট ১২ টি বোর্ড রয়েছে। নিচে স্ক্রল করুন এবং সকল বোড সম্পর্কে জানুন।

বোর্ডের নাম (ইংরেজি)বোর্ডের নাম (বাংলা)
Barisalবরিশাল
Chittagongচট্টগ্রাম
Comillaকুমিল্লা
Dhakaঢাকা
Dinajpurদিনাজপুর
Jessoreযশোর
Mymensinghময়মনসিংহ
Rajshahiরাজশাহী
Sylhetসিলেট
Madrasahমাদরাসা
Technicalটেকনিক্যাল
DIBS (Dhaka)DIBS (ঢাকা)

(৪) Roll : এইচএসসি/আলিম পরীক্ষার ফলাফল ২০২৩ দেখার জন্য আপনার রোল সম্পর্কে জানতে হবে। এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার জন্য প্রথমে রোল সংগ্রহ করুন। পরীক্ষা দেওয়ার সময় আপনাকে যে এডমিট কার্ড দেওয়া হয়েছে সেই এডমিট কার্ডে HSC Exam রোল দেওয়া রয়েছে।

আপনার কাছে যদি কাংখিত এডমিট কার্ডটি থেকে থাকে তাহলে আপনি এডমিট কার্ড থেকে এইচএসসি পরীক্ষার রোল সংগ্রহ করুন। আর যদি কারণবশত, এডমিট কার্ডটি হারিয়ে ফেলেন তাহলে আপনার শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষকদের নিকট গিয়ে আপনার কিছু তথ্য দেওয়ার মাধ্যমে আপনার পরীক্ষার রোল সংগ্রহ করতে পারবেন।

(৬) Reg: No : এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার জন্য আপনার রেজিস্ট্রেশন নাম্বারটি প্রয়োজন হবে। যা এডমিট কার্ড এর ভিতরে সংযুক্ত করা রয়েছে। আপনি এডমিট কার্ড পর্যবেক্ষণ করার মাধ্যমে আপনার কাঙ্খিত এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নাম্বার সংগ্রহ করতে পারবেন।

আপনি যেহেতু পরীক্ষা দিয়েছিলেন এবং এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে এখানে এসেছেন আমরা ধরে নিলাম আপনার কাছে রেজিস্ট্রেশন নাম্বারটি রয়েছে। দুইটি মাধ্যমে এসএসসি ফলাফল দেখা যায়। আমরা ধরে নিলাম আপনার কাছে রেজিস্ট্রেশন নাম্বারটি রয়েছে এখন আমরা পরবর্তী ধাপে চলে গেলাম।

(৭) Security Key : সর্বশেষ আপনাকে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার জন্য সিকিউরিটি Key পূরণ করতে হবে। সিকিউরিটি Key দুটি মাধ্যমে পূরণ করতে পারবেন।

(১) প্রথম মাধ্যমে আপনার সিকিউরিটি Key এর জায়গায় কিছু সংখ্যক প্রদর্শিত হবে। সংখ্যাগুলোতে প্লাস (+) মাইনাস (-) হিসেবে সংখ্যা দেয়া থাকবে, যোগ অথবা বিয়োগ করার মাধ্যমে যোগফল কাঙ্খিত ঘরে বসাতে হবে।

(২) এই পদ্ধতিতে Security Key এর ঘরে আপনাকে ক্যাপচা পূরণ করতে হবে। ক্যাপচাতে কিছু সংখ্যা দেয়া থাকবে যা শুধুমাত্র মানুষ বুঝতে পারে রোবট অথবা অন্য কোন টেকনোলজি সেই লেখা গুলো বুঝতে পারবে না। আপনি যেহেতু এইচএসসি পরীক্ষার্থী ছিলেন খুব সহজভাবে দৃষ্টি দেওয়ার মাধ্যমে Key গুলো সম্পর্কে জানতে পারবেন এবং Key গুলি কাঙ্খিত ঘরে বসাতে পারবেন।

উপরের উল্লেখিত: তথ্যগুলো যদি আপনার সংগ্রহে থেকে থাকে তাহলে আপনি খুব সহজভাবে অনলাইনের মাধ্যমে ফলাফল দেখতে পারবেন। আমরা ধরে নিলাম তথগুলি আপনার সংগ্রহে রয়েছে। তাই পরবর্তী ধাপে চলে যাচ্ছি।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ দেখার পদ্ধতি

এইচএসসি পরীক্ষার ফলাফল দুটি মাধ্যমে দেখতে পারবেন। (১) অনলাইন মাধ্যম (২) এসএমএস মাধ্যম এই ০২ (দুই) টি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে আপনার কাঙ্খিত এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। দুটি পদ্ধতি সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করেছি এই পেজটিতে।

প্রথমে আমরা অনলাইন এর মাধ্যমে কিভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তারপর এসএমএস এর মাধ্যমে কিভাবে পরীক্ষার ফলাফল দেবেন সে সম্পর্কে আলোচনা করা হয়েছে। এখন আমরা নিচে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার জন্য অনলাইনের মাধ্যমে কিভাবে দেখতে হবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি।

এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার জন্য আপনাকে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে। অনলাইনের মাধ্যমে খুব সহজ প্রক্রিয়া অনুসরণ করে এসএসসি পরীক্ষার ফলাফল খুব সহজভাবে দেখতে পারবেন।

এইচএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে দেখার জন্য আপনার যে সকল সামগ্রী প্রয়োজন হবে।

  • আপনার কাছে একটি স্মার্টফোন অথবা কম্পিউটার, ল্যাপটপ থাকতে হবে।
  • আপনার কাঙ্খিত ডিভাইসে ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে।
  • আপনার কাঙ্খিত ডিভাইসে একটি ব্রাউজার থাকতে হবে।
  • এইচএসসি পরীক্ষা দেখার জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ঠিকানা থাকতে হবে।
  • এইচএসসি পরীক্ষার যে সকল তথ্য প্রয়োজন তা উপরে বিশ্লেষণ করা হয়েছে সেই সকল তথ্য প্রয়োজন হবে।

উপরে উল্লেখিত সকল সামগ্রী আপনার কাছে বিদ্যমান থাকলে নিচে দেওয়া পদ্ধতি অনুসরণের মাধ্যমে খুব সহজভাবে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখতে পারবেন। এইচএসসি/আলিমের রেজাল্ট দেখার জন্য নিচে দেওয়া নিয়মগুলো অনুসরণ করে দুটি মাধ্যমের যেকোনো একটি পদ্ধতি অনুসরণ করে এইচএসসি রেজাল্ট দেখতে পারবেন।

উল্লেখিত দুটি মাধ্যমই বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক শিক্ষা বোর্ড থেকে পরিচালিত হয়। দুটি ওয়েবসাইটের লিংক নিচে দেওয়া টেবিলে সংযুক্ত করা হলোঃ

ক্রমিক নংওয়েবসাইটের ঠিকানা
০১www.educationboardresults.gov.bd
০২www.eboardresults.com/v2/home

উপরে উল্লেখিত ওয়েবসাইট দুটির মাধ্যমে খুব সহজভাবে এইচএসসি পরিক্ষার ফলাফল দেখতে নিচে স্ক্রল করে পদ্ধতি গুলো জানতে পারবেন। তাই মনোযোগ সহকারে নিচের পদ্ধতি অনুসরণ করুন। আর উপভোগ করুন এইচএসসি পরিক্ষার ফলাফল।

প্রথম পদ্ধতিঃ

(১) প্রথমে আপনার মোবাইল, কম্পিউটার অথবা ল্যাপটপ এর যে কোন একটি ব্রাউজার এ প্রবেশ করুন। তারপর উপরে থাকা ওয়েবসাইট গুলোর মাঝে প্রথম ওয়েবসাইটের লিংক আপনার কাঙ্খিত ব্রাউজারটির এড্রেসবারে লিখুন। তারপর ওয়েবসাইটে প্রবেশ করার জন্য এন্টার প্রেস করুন। খুব সহজভাবে প্রবেশ করার জন্য এখানে ক্লিক করুন

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড SSC Exam Result 2022
এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড HSC Exam Result 2022

(২) উপরে উল্লেখিত পেজটি কিভাবে পূরণ করবেন তা নিচে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করা হলো। অনুগ্রহপূর্বক নিচে দেওয়া ছবিতে লক্ষ করুন এবং সকল তথ্য দ্বারা খালি ঘর পূরণ করুন। নিচে দেওয়া ছবিটি মনোযোগ সহকারে দেখুন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড SSC Exam Result 2022
এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড HSC Exam Result 2022

(৩) উপরে দেওয়া ছবির মত একটি ইন্টারফেস আপনার সামনেই প্রদর্শিত হবে। সেই ইন্টারফেসে থাকা সকল বক্স তথ্য দ্বারা পুরণ করুন। আপনার সুবিধার্থে নিচে উপরে থাকা ইন্টারফেসটি পুরণ করে দেখানো হলো। নিচে দেওয়া ছবিটি লক্ষ্য করে দেখুন। সেই অনুযায়ী তথ্য দ্বারা সকল ঘর পূরণ করুন।

নোটঃ এক্সামিনেশন এর বক্সে SSC/Dakhil দেওয়া রয়েছে। আপনারা এখানে HSC/Alim সিলেক্ট করে পরবর্তী সকল কিছু একই নিয়মে পূরণ করবেন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড SSC Exam Result 2022
এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড HSC Exam Result 2023

উপরে উল্লেখিত ইন্টারফেসটিতে লক্ষ্য করলে দেখতে পারবেন। প্রত্যেকটি ঘর সঠিক তথ্য দ্বারা পূরণ করা হয়েছে। আপনিও সেই অনুযায়ী প্রত্যেকটি ঘর সঠিক তথ্য দ্বারা পূরণ করুন। তারপর নিচে দেওয়া Submit বাটনে ক্লিক করুন। সাবমিট বাটনে ক্লিক করার পর আপনার সামনে আপনার কাঙ্খিত রেজাল্টটি প্রদর্শিত হবে। রেজাল্ট প্রদর্শিত হলে নিচে দেওয়া ছবির মত দেখতে পারবেন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড SSC Exam Result 2022
এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড HSC Exam Result 2023

আপনি প্রথম ওয়েবসাইটের মাধ্যমে সঠিকভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে সক্ষম হয়েছেন বলে আমরা আশাবাদী।

আপনি চাইলে দ্বিতীয় ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন। দ্বিতীয় পদ্ধতিটি অনুসরণ করার জন্য নিচে স্ক্রল করে পদ্ধতিটি অনুসরণ করুন। এবং এইচএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশিট সহ উপভোগ করুন।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ

এইচএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশিট সহ দেখার জন্য নিচের পদ্ধতিটি অনুসরণ করুন এবং উপভোগ করুন মার্কশিট সহ এসএসসি পরীক্ষার ফলাফল। কথা না বারিয়ে নিচে দেওয়া পদ্ধতি অনুসরণ করণের মাধ্যমে খুব সহজভাবে এইচএসসি পরিক্ষার রেজাল্ট দেখতে পারবেন। তাই অনুগ্রহ পূর্বক নিচে দেওয়া পদ্ধতি অনুসরণ করুন এবং উপভোগ করুন এইচএসসি পরিক্ষার রেজাল্ট ও মার্কশিট।

দ্বিতীয় পদ্ধতিঃ

(১) WEB BASED RESULT PUBLICATION SYSTEM FOR EDUCATION BOARDS এই পদ্ধতির মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে নিচে দেওয়া পদ্ধতি অনুসরণ করুন। আপনি এটা জেনে আনন্দিত হবেন যে, এই পদ্ধতির মাধ্যমে আপনি এইচএসসি রেজাল্ট সহ মার্কশিট দেখতে এবং ডাউনলোড করতে পারবেন। আপনি চাইলে প্রিন্টারের মাধ্যমে প্রিন্ট করেও সরাসরি রেজাল্ট হাতে নিয়ে দেখতে পারবেন।

(২) এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য আপনার মোবাইল (স্মার্টফোন), কম্পিউটার অথবা ল্যাপটপে একটি ব্রাউজার ওপেন করুন। এবং ব্রাউজারের এড্রেসবারে উপরে উল্লেখিত ক্রমিক নং (২) এর মাঝে যে ওয়েবসাইটটি মেনশন করা হয়েছে। সে ওয়েবসাইটটির ঠিকানা আপনার ব্রাউজারের এড্রেসবারে লিখুন। তারপর এন্টার প্রেস করুন। নিচে দেওয়া ছবির ছবির মত একটি ইন্টারফেস প্রদর্শিত হবে। অনুগ্রহপূর্বক নিচে দেওয়া ইমেজটি ভালভাবে দেখুন। খুব সহজভাবে ওয়েবসাইটটিতে প্রবেশ করার জন্য এখানে ক্লিক করুন

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড SSC Exam Result 2022
এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড HSC Exam Result 2023

(৩) উপরের উল্লেখিত লিংকটিতে ক্লিক করার মাধ্যমে উপরে দেওয়া ছবিটির মত একটি ইন্টারফেস আপনার ব্রাউজারে ওপেন হবে। প্রদর্শিত ইন্টারফেসে যে সকল তথ্য সংযুক্ত করার প্রয়োজন তা নিচে খুব সহজভাবে মেনশন করে দেখানো হলোঃ নিচে দেওয়া ছবিতে লক্ষ করুন এবং যে সকল তথ্য সংযুক্ত করতে হবে তা খুব সহজ ভাবে বোঝানো হয়েছে।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড SSC Exam Result 2022
এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড HSC Exam Result 2023

(৪) উপরে দেখানো ছবিটিতে লক্ষ করলে খুব সহজ ভাবে বুঝতে পারবেন। কি কি তথ্য এখানে সংযুক্ত করতে হবে। সেই অনুযায়ী সঠিক ভাবে আপনার এইচএসসি পরীক্ষার সকল তথ্য এখানে সংযুক্ত করুন।

আমরা আরও সহজভাবে উপস্থাপন করার জন্য নিচের উদাহরণস্বরূপ একটি তথ্য সংযুক্ত করছি। আপনি নিচে দেওয়া ছবিটি মনোযোগ সহকারে দেখার মাধ্যমে সকল বিষয় সম্পর্কে খুব সহজভাবে অনুধাবন করতে পারবেন। নিচে দেওয়া ছবিটি ভালোভাবে লক্ষ্য করুন। এবং সেই অনুযায়ী সকল খালি ঘর তথ্য দ্বারা পূরণ করুন।

নোটঃ এক্সামিনেশন এর বক্সে SSC/Dakhil দেওয়া রয়েছে। আপনারা এখানে HSC/Alim সিলেক্ট করে পরবর্তী সকল কিছু একই নিয়মে পূরণ করবেন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড SSC Exam Result 2022
এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড HSC Exam Result 2023

(৫) উপরের ছবিটি ভালোভাবে পর্যবেক্ষণ করলে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার সকল বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান অর্জন করতে সক্ষম হবেন। আমরা যেভাবে ঘরগুলো পূরণ করেছি আপনিও তদ্রুপ সেইভাবে ঘরগুলো পূরণ করুন আপনার কাংখিত তথ্য দ্বারা।

তথ্য সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে নিচের দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন। Get Result নামে একটি বাটন রয়েছে। সেই বাটনে ক্লিক করে আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল যা মার্কশিট সহ সংযুক্ত তা দেখতে পারবেন। উপভোগ করুন আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশিট সহ। আপনি সকল তথ্য সঠিকভাবে সঠিক জায়গায় দেওয়ার পর গেট রেজাল্ট বাটনে ক্লিক করার মাধ্যমে নিচে দেওয়া ছবির মত আপনার রেজাল্ট দেখাবে। (মার্কশিট সহ রেজাল্ট সংযুক্ত করা রয়েছে)। নিচে দেওয়া ছবিটি লক্ষ করুন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড SSC Exam Result 2022
এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ- পিডিএফ ডাউনলোড HSC Exam Result 2023

উপরে উল্লেখিত দুটি পদ্ধতির মাধ্যমে আপনি যদি সঠিকভাবে আপনার কাঙ্খিত রেজাল্টটি দেখতে পারলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন। আমাদের সংযুক্ত করা পদ্ধতি গুলোর মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে আমরা আমাদের আর্টিকেলটি পাবলিশ করা সার্থক মনে করবো। তাই আপনার অনুভূতি আমাদের সঙ্গে শেয়ার করুন। শেয়ার করার জন্য নিচে কমেন্টস করার জন্য আমরা আপনাকে উৎসাহ করছি।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট SMS পদ্ধতি

উপরে অনলাইনের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এবার আমরা এই সেকশনটিতে এসএমএস এর মাধ্যমে কিভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন সেই সম্পর্কে আলোচনা তুলে ধরার চেষ্টা করছি। নিচের পদ্ধতি অনুসরন করুন।

এসএমএস এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল আপনার বাটন এর মাধ্যমে খুব সহজভাবে দেখতে পারবেন। আপনি চাইলে আপনার স্মার্টফোনের মাধ্যমে এসএমএস করে কাঙ্খিত এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। আর কথা না বাড়িয়ে নিচে দেওয়া এসএমএস পদ্ধতি অনুসরণ করুন। আর উপভোগ করুন এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩।

SMS পদ্ধতিঃ

এসএমএস পদ্ধতিতে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার জন্য যে সকল নিয়মাবলী প্রয়োগ করতে হবে সে সকল নিয়মাবলী নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। সাধারণ পরীক্ষার্থী এবং অভিভাবক সেই পদ্ধতি এবং প্রক্রিয়া অনুসরণ করে খুব সহজভাবে মোবাইলের মাধ্যমে অর্থাৎ এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন।

এসএমএস পদ্ধতি অনুসরণ করার আগে সকল বোর্ডের সংক্ষিপ্ত রূপ সম্পর্কে জানতে হবে। যাকে বোর্ডের শর্ট কোডও বলে থাকেন। নিচে সকল বোর্ডের শর্ট কোড টেবিলে সংযুক্ত করে সাজানো রয়েছে। অনুগ্রহপূর্বক পেজটি নিচে স্ক্রল করে সকল বোডের শর্ট কোড জেনে নিন।

বোর্ডের নাম (ENGLISH)বোর্ডের নাম (বাংলা)শর্ট কোড
BarisalবরিশালBAR
Chittagongচট্টগ্রামCHI
Comillaকুমিল্লাCOM
DhakaঢাকাDHA
DinajpurদিনাজপুরDIN
JessoreযশোরJES
Mymensinghময়মনসিংহMYM
RajshahiরাজশাহীRAJ
SylhetসিলেটSYL
MadrasahমাদরাসাMAD
Technicalটেকনিক্যালTEC
সকল বোর্ডের শর্ট কোড

উপরে সকল বোর্ডের শর্ট কোড দেওয়া রয়েছে। আপনি উল্লেখিত শট কোডের মাধ্যমে এসএমএস পদ্ধতি অনুসরণ করে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ দেখতে পারবেন।

কিভাবে এসএমএস পদ্ধতি অনুসরণ করবেন সে সম্পর্কে নিচে গভীরভাবে বিশ্লেষণ করা হয়েছে। (সর্বসাধারণের কথা চিন্তা করে বিস্তারিত আলোচনা করা হয়েছে)।

(১) এসএমএস এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট পেতে প্রথমে আপনাকে আপনার ডিভাইস অর্থাৎ আপনার মোবাইলের এসএমএস অপশনটিতে প্রবেশ করতে হবে। এসএমএস অপশনে প্রবেশ করার পর পরবর্তী ধাপ অনুসরণ করুন।

(২) মোবাইলের এসএমএস অপশনে প্রবেশ করার পর এসএমএস লেখার জায়গায় প্রথমে HSC লিখুন

তারপর একটু ফাকা জায়গা রেখে অপনার বোর্ডের SHORT CODE টাইপ করে একটু ফাকা জায়গা রাখুন।

তারপর আপনার Roll নাম্বারটি লিখে একটু ফাকা জায়গা রাখুন।

তারপর আপনি যেই সালে পরীক্ষা দিয়েছেন সেই YEAR উল্লেখ করুন।

তারপর ১৬২২২ এই নম্বরে পাঠিয়ে দিন। (এসএমএস চার্জ ২.৫০ পয়সা প্রযোজ্য প্রত্যেক এসএমএস এর জন্য) ফিরতি একটা মেসেজে আপনাকে আপনার কাঙ্খিত রেজাল্ট সম্পর্কে জানিয়ে দেওয়া হবে।

উদাহরণস্বরূপ নিচে দেখানো হলোঃ HSC <Space> DHA <Space> 22448 <space> 2022 : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে। আর উপভোগ করুন আপনার কাঙ্ক্ষিত এইচএসসি রেজাল্ট 2023।

সকল বোর্ডের এসএমএস পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ভাবে উদাহরণ সহ জানতে পেজটি নিচের দিকে স্ক্রল করুন। আর এই পদ্ধতিতে যেকোন বোর্ডের এইচএসসি পরিক্ষার রেজাল্ট দেখুন তাও আবার আপনার হাতে থাকা বাটুন অথবা স্মার্ট এর মাধ্যমে। তাই কথা না বাড়িয়ে চলে যায় নিচের দিকে রেজাল্ট দেখতে।

ঢাকা বোর্ডের এসএমএস পদ্ধতি:


HSC <Space> DHA <Space> Roll No <space> Year : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Example: HSC <Space> DHA <Space> 123456 <space> 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Direct Type: HSC DHA 123456 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

বরিশাল বোর্ডের এসএমএস পদ্ধতি:


HSC <Space> BAR <Space> Roll No <space> Year : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Example: HSC <Space> BAR <Space> 123456 <space> 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Direct Type: HSC BAR123456 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

চট্টগ্রাম বোর্ডের এসএমএস পদ্ধতি:


HSC <Space> CHI <Space> Roll No <space> Year : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Example: HSC <Space> CHI <Space> 123456 <space> 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Direct Type: HSC CHI 123456 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

কুমিল্লা বোর্ডের এসএমএস পদ্ধতি:


HSC <Space> COM<Space> Roll No <space> Year : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Example: HSC <Space> COM <Space> 123456 <space> 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Direct Type: HSC COM 123456 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

দিনাজপুর বোর্ডের এসএমএস পদ্ধতি:


HSC <Space> DIN<Space> Roll No <space> Year : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Example: HSC <Space> DIN <Space> 123456 <space> 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Direct Type: HSC DIN 123456 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

যশোর বোর্ডের এসএমএস পদ্ধতি:


HSC <Space> JES <Space> Roll No <space> Year : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Example: HSC <Space> JES <Space> 123456 <space> 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Direct Type: HSC JES 123456 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

ময়মনসিংহ বোর্ডের এসএমএস পদ্ধতি:


HSC <Space> MYM <Space> Roll No <space> Year : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Example: HSC <Space> MYM <Space> 123456 <space> 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Direct Type: HSC MYM 123456 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

রাজশাহী বোর্ডের এসএমএস পদ্ধতি:


HSC <Space> RAJ <Space> Roll No <space> Year : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Example: HSC <Space> RAJ <Space> 123456 <space> 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Direct Type: HSC RAJ 123456 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

সিলেট বোর্ডের এসএমএস পদ্ধতি:


HSC <Space> SYL <Space> Roll No <space> Year : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Example: HSC <Space> SYL <Space> 123456 <space> 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Direct Type: HSC SYL 123456 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

মাদরাসা বোর্ডের এসএমএস পদ্ধতি:


HSC <Space> MAD <Space> Roll No <space> Year : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Example: HSC <Space> MAD <Space> 123456 <space> 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Direct Type: HSC MAD 123456 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

টেকনিক্যাল বোর্ডের এসএমএস পদ্ধতি:


HSC <Space> TEC <Space> Roll No <space> Year : তারপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Example: HSC <Space> TEC <Space> 123456 <space> 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Direct Type: HSC TEC 123456 2023 পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩- সকল বোর্ডের রেজাল্ট দেখুন

উপরে উল্লেখিত পদ্ধতিগুলোর মাধ্যমে এইচএসসি পরীক্ষার সকল বোর্ডের রেজাল্ট খুব সহজভাবে দেখতে পারবেন কোন প্রকার ইন্টারনেট কানেকশন ছাড়াই। আশা করছি উপরে উল্লেখিত পদ্ধতি গুলোর মাধ্যমে ইন্টারনেট এবং ইন্টারনেট ব্যতীত সকল পদ্ধতিতে এইচএসসি রেজাল্ট দেখতে সক্ষম হবেন।

আপনি যদি এইচএসসি পাশে চাকরি করতে চান! তাহলে এইচএসসি পাশে যেকোনো চাকরিতে ক্যারিয়ার গড়তে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করুন। কারণ আমাদের জব পোর্টালে দেওয়া রয়েছে এইচএসসি পাশে একাধিক নিয়োগ বিজ্ঞপ্তি। আপনার পছন্দের চাকরিতে আবেদন করে ক্যারিয়ার গড়ে তুলুন। ফুল টাইম এবং পার্ট টাইম হিসেবেও আপনি চাকরি পেতে পারেন। তাই দেরি না করে এখনি আমাদের জব পোর্টাল “অথবা জবস ডটকম” ভিজিট করুন।

বাংলাদেশের বেকারত্ব মুক্ত করার জন্যই আমাদের এই প্রচেষ্টা।

Sharing Is Caring:

Leave a Comment